যে ভাবে পুরাতন পিসি থেকে নতুন পিসিতে ফাইল ট্রান্সফার করবেন - HelloWap.Com

যে ভাবে পুরাতন পিসি থেকে নতুন পিসিতে ফাইল ট্রান্সফার করবেন

আমরা প্রাই সবসময় একটি সমস্যায় মধ্যে থাকি। সেটি হলো পুরাতন কম্পিউটার এর সকল ডাটা নতুন কম্পিউটারের মধ্যে আনা।
অনেকেই এই বিষয়গুলো জানেন আবার কেউ জানেন না। আচ্ছা আজকে আমি এই পোষ্টা তাদের জন্য করতেছি যারা এই বিষয়গুলো তাদের অজানা।
আচ্চা তাহলে শুরু করা যাক আজকের টিউনটি।

১. আপনার পুরানো পিসি ডেটা ব্যাক আপ।

২. ফাইল ট্রান্সফার পদ্ধতিটি চয়ন করুন যা আপনার জন্য সেরা কাজ করে ।

৩.স্থানান্তর জন্য প্রয়োজন সরঞ্জাম বা সেবা, বা একটি হোম নেটওয়ার্ক সেট আপ।

৪.কয়েক সপ্তাহের জন্য আপনার পুরানো কম্পিউটারটি রাখুন এবং এটি বাতিল করলে তা পরিষ্কার হয়ে যাবে কিনা তা নিশ্চিত করুন।
একটি শক্তিশালী নতুন কম্পিউটার পাওয়ার তুলনায় আরো উত্তেজনাপূর্ণ কিছু নেই যা আপনাকে টাস্কগুলি দিয়ে পিন করে, নতুন অ্যাপ্লিকেশানগুলি চালাতে এবং অদ্ভুত গতিতে গেম খেলতে দেয়। যাইহোক, আপনার কম্পিউটার, ছবি, নথি, এবং অন্যান্য ফাইলগুলি আপনার পুরানো কম্পিউটার থেকে নতুন কম্পিউটারে সরানোর জন্য উপলব্ধি করার চেয়ে আরো দারুণ কিছু নেই।
সৌভাগ্যবশত, আপনি এই চলমান দিন সঙ্গে সাহায্য করার জন্য আপনার বন্ধুদের অনুরোধ এবং ঘুষ দিতে হবে না। সহজেই এবং নিরাপদে ফাইল ভাগ করার বিভিন্ন উপায় আছে এবং এমনকি আপনার ডেটা নিরাপদ রাখার সময়ও আপনার পুরানো কম্পিউটার থেকে আপনার নতুন নতুন প্রোগ্রামগুলি সরাও।

DIY পদ্ধতি:

ম্যানুয়ালি স্থানান্তর ফাইল
আপনি যদি হাত-ওপরে সাজিয়ে থাকেন, তাহলে আপনার নতুন ফাইলগুলি আপনার সমস্ত ফাইলগুলি লোড করার জন্য সহজ উপায়গুলির মধ্যে একটি হল ম্যানুয়ালি তাদের সরাতে হবে। এই কাজ করার একটি উপায় দুটি আছে।
শুরু করার জন্য, আপনার পুরানো কম্পিউটারটি একটি USB ফ্ল্যাশ ড্রাইভ বা বহিরাগত হার্ড ড্রাইভে প্লাগ করুন, যা আপনার সঞ্চয়স্থানের পরিমাণ, গতি এবং আপনার প্রয়োজনীয় কার্যকারিতা অনুসারে $ 30 থেকে কয়েকশ ডলার পর্যন্ত খরচ করতে পারে। কেবল আপনার ফাইলগুলিকে বাহ্যিক ড্রাইভে কপি করে কম্পিউটারটি আনপ্লাগ করুন, এবং তারপর নতুন কম্পিউটারে স্টোরেজ ডিভাইসটি প্লাগ করুন এবং এতে ফাইলগুলি লোড করতে প্রক্রিয়াটিকে বিপরীত করুন।

টিপ:

কিছু কম্পিউটারে eSATA পোর্টগুলি বিশেষভাবে বহিরাগত হার্ড ড্রাইভের জন্য ডিজাইন করা হয় এবং ইউএসবি পোর্টের তুলনায় এমনকি তথ্য দ্রুত সরানো হয়।
যদি আপনি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কিনতে না চান, তাহলে আপনি আপনার ফাইলগুলিকে ক্লাউড-এ ঢুকিয়ে একটি ইন্টারনেট-ভিত্তিক স্টোরেজ পরিষেবা যেমন- মাইক্রোসফট একড্রাইভ *, গুগল ড্রাইভ * অথবা ড্রপবক্স *-তে ব্যবহার করতে পারেন। আবার, শুধু আপনার ফাইলগুলিকে আপনার পুরানো কম্পিউটার থেকে ক্লাউড পরিষেবাতে ড্রপ করে টেনে আনুন, এবং তারপর ফাইলটি আপনার নতুন কম্পিউটারে টেনে আনুন এবং ড্রপ করুন এই পরিষেবাগুলি প্রায়ই অল্প পরিমাণের সঞ্চয়স্থান জন্য বিনামূল্যে হয়, এবং তারপর আপনার সঞ্চয়স্থানের বৃদ্ধি প্রয়োজন হিসাবে মাসিক সাবস্ক্রিপশন চার্জ।

গতি বিষয়গুলি সহ:

একটি ট্রান্সফার কেবল ব্যবহার করুন
যদি আপনি ক্লাউড স্টোরেজ ব্যবহার করে সময় টানেন, অথবা আপনি ক্লাউড সার্ভিসের মাসিক সাবস্ক্রিপশনটি এড়াতে চান তবে একটি বিকল্প বিকল্প হল আপনার ফাইলগুলিকে একটি ট্রান্সফার ক্যাবল দিয়ে সরাতে। তারের একটি নতুন পোর্টের মধ্যে আপনার নতুন কম্পিউটার এবং পুরোনো কম্পিউটার প্লাগ। সাধারণত, তারবিহীন সফ্টওয়্যারগুলি এমন হয় যা একটি নতুন কম্পিউটারে পুরোনো Windows® 10, 8.1, 8, 7, Vista, বা XP কম্পিউটার থেকে আপগ্রেড করার সময় ফাইলগুলির স্থানান্তর স্বয়ংক্রিয় করে। একটি ট্রান্সফারের ক্যাবল বহিরাগত হার্ড ড্রাইভের চেয়ে দ্রুত কাজ করে, যেহেতু মধ্যস্থতাকারী (বহিরাগত ড্রাইভ) নির্মূল করার সময় পুরানো কম্পিউটার সরাসরি নতুন সংযোগ করে।

আপনি সবকিছু স্থানান্তর শুরু করার আগে, আপনি সত্যিই এটি সব প্রয়োজন কিনা সম্পর্কে চিন্তা। একটি ব্র্যান্ড নতুন মেশিন সেট আপ তাদের আর্কাইভ দ্বারা পুরানো ফাইল খোঁচা একটি আদর্শ মুহূর্ত চিহ্নিত, এইভাবে আপনার ফাইল এবং ফোল্ডার কাঠামো আপ পরিষ্কার।

একটি (পিসি) মুভার ভাড়া করুন:

ব্যবহার করুন এটি সব সফ্টওয়্যার
উইন্ডোজের আগের সংস্করণগুলি ইজিলাস ট্রান্সফার * নামে একটি সেবা প্রদান করে যা ব্যবহারকারীদের সহজেই কম্পিউটারের মধ্যে ফাইলগুলি সরাতে পারে। দুর্ভাগ্যবশত, এটি উইন্ডোজ -10 এর সাথে বাতিল করা হয়েছিল। তবে ভয় পেও না: মাইক্রোসফট সহজ লেনদেন দ্বারা প্রদত্ত কার্যকারিতা নকল করতে ল্যাপলিংক পিসি মুভার * সহ বিক্রেতার সাথে অংশগ্রহন করেছেন। বিক্রেতার PCMover এক্সপ্রেস * উইন্ডোজ 8.1 বা তার পরে চলমান কম্পিউটারের উইন্ডোজ এক্সপি চালানোর কম্পিউটার থেকে ডেটা এবং সেটিংস স্থানান্তর করে। সেবা খরচ প্রায় $ 15 পিসি মুভার পেশাদার আরো খরচ, কিন্তু এটি আপনি আপনার অ্যাপ্লিকেশন সরাতে পারবেন আপনার যদি সমস্যা থাকে, উভয় পরিষেবা 24-7 সহায়তা প্রদান করে।
এই পদ্ধতির জন্য একটি ফি প্রয়োজন, কিন্তু এটি প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করে দেয় এবং আপনার পুরানো কম্পিউটারের অপরিচিত স্থানে স্থাপন করা ফাইলগুলিকে উপেক্ষা না করে তা নিশ্চিত করতে আপনাকে নির্দেশ দিতে পারে।

সুদী অপারেটিং সিস্টেম:

ম্যাক থেকে পিসি বা পিসি ম্যাক থেকে ফাইল স্থানান্তর
আপনি ম্যাক এবং পিসিের মধ্যে ফাইলগুলিকে একইভাবে হস্তান্তর করতে পারেন যেমনটি আপনি তাদের মধ্যে বহিরাগত ড্রাইভ, ক্লাউড পরিষেবা বা হোম নেটওয়ার্কগুলির সাথে পিসির মধ্যে স্থানান্তর করেন। অথবা আপনি নিজের কম্পিউটারে নিজেকে ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করতে পারেন এবং ফাইল ভাগ করে নেওয়ার দায়িত্ব নিতে পারেন: ম্যাক ওএস এক্স লায়ন এবং পরবর্তী অপারেটিং সিস্টেমের মাধ্যমে আপনার পরিচিতি, ক্যালেন্ডার, ইমেল অ্যাকাউন্টগুলি এবং আরো কিছু স্থানান্তরকারী মাইগ্রেশন সহকারী নামে একটি নিফটি সরঞ্জাম সরবরাহ করে। একটি পিসি এবং আপনার নতুন ম্যাকের উপযুক্ত স্থানে এই ফাইলগুলি রাখে।

পরিষ্কার সুইপ:

ভুল হাত থেকে আপনার পুরানো তথ্য রাখুন
আপনি আপনার ফাইলগুলি সরানোর পর, আপনি আপনার পুরানো কম্পিউটারকে অন্তত কয়েক সপ্তাহ ধরে রাখুন যদি আপনি কোনও ফাইল উপেক্ষা করেন। যাইহোক, যদি আপনি আপনার পুরানো কম্পিউটারটি বিক্রি করে দেন, বাতিল করে দেন বা ছেড়ে দেন তবে আপনার সমস্ত ডেটা এবং ব্যক্তিগত তথ্য মুছে ফেলা হবে তা নিশ্চিত করুন। ফাইলগুলি স্থানান্তর করা কেবল এটি করে না। এমনকি ফাইলগুলি মোছার বা ডিস্ক পুনঃফ্র্টফেট করলেও বিশেষজ্ঞদের আপনার সেই তথ্য পুনরুদ্ধার করতে পারে যা আপনি তাদের কাছে চান না, যেমন আপনার ব্যাংক তথ্য বা পুরানো ইমেলগুলি সৌভাগ্যবশত, ডারিকের বুট অ্যান্ড নূক (ডিবিএএন) এর মতো বিনামূল্যে ডেটা ড্যাসব্যাক প্রোগ্রামগুলি আপনার পুরানো কম্পিউটারে সবকিছু মুছে ফেলতে পারে, নিশ্চিত করে যে আপনি (ডাটা) ট্রেসকে পিছনে রাখেন না।

সুরক্ষিত থাকুন:

নতুন স্টাফ ব্যাক আপ
এখন যেহেতু আপনি আপনার পুরানো পিসি বন্ধ ফাইলগুলি ব্যবহার করার জন্য ব্যবহার করেছেন, আপনার পুনর্নির্মাণগুলি পুনঃস্থাপন করতে হলে আপনার কাছে একটি চলমান ব্যাকআপ সিস্টেম আছে কিনা তা নিশ্চিত করার জন্য এটি একটি ভাল সময়। উইন্ডোজ * 8 এবং তারপরে ফাইল ইতিহাস নামে একটি সুবিধাজনক বৈশিষ্ট্য সরবরাহ করে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে এবং নিয়মিতভাবে একটি বহিরাগত হার্ড ড্রাইভে ফাইলগুলি ব্যাক আপ করে। এই বৈশিষ্ট্য নিশ্চিত করে আপনার ডেটা ইতিহাস হবে না যদি সবচেয়ে খারাপ হয়।
যদি আপনি একটি ম্যাকের মালিক হন, আপনার ম্যাকলিউড থেকে টাইম মেশিনের মতো অ্যাপ্লিকেশানগুলিতে আপনার ডাটা ব্যাক আপ করার জন্য বিভিন্ন বিকল্প এবং প্লাটফর্ম রয়েছে, OS X- এর কোন সংস্করণটি আপনার চলমান।

মনে রাখবেন:

তথ্য সরানোর এবং ভাগ করার সহজ উপায় আছে, তবে আপনি যে তথ্যটি অ্যাক্সেস করতে পারেন সেটিই কেবল সরাতে পারেন, তাই আপনার কম্পিউটারগুলি হারিয়ে গেলে বা ক্ষতিগ্রস্ত হলেও আপনার দস্তাবেজ, ফটো এবং অন্যান্য মূল্যবান তথ্য সুরক্ষিত থাকবে তা নিশ্চিত করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে করা সহজ, এবং এটি আপনার পরবর্তী (কম্পিউটার) চলন্ত দিন আরো মসৃণ হবে যেতে নিশ্চিত কর।

আশাকরি সবাই বুজতে পেরেছেন। না বুজলে আমাকে জিগ্যেস করতে পারেন আমি যতাযথ চেষ্টা করব আপনাদের প্রশ্নের উত্তর দিতে। এছারাও আরো কম্পিউটার এর বিভিন্ন সমস্যায় ও আমার সাহায্য নিতে পারেন।
ধন্যবাদ সবাইকে।

Post View- (4)

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *