এসইও এর ক্ষেত্রে সাইটের পেজ লিঙ্কগুলি কতোটুকু প্রয়োজন..? (পর্ব-১) - HelloWap.Com

এসইও এর ক্ষেত্রে সাইটের পেজ লিঙ্কগুলি কতোটুকু প্রয়োজন..? (পর্ব-১)

আসসালামু আলাইকুম, কেমন আছেন শ্রোতা বন্ধুরা , আশাকরি মহান রাব্বুল আল-আমিন এর রহমতে সবাই ভালাই আছি,  তো আজকে আমি খুব প্রণয়জনিয় একটি পোষ্ট নিয়ে হাজির হয়েছি। তো আজকে আমি আলোচনা করব। এসইও এর কয়েকটি এর পর্ব নিয়ে এসে গেছি প্রথমে আমি আালোচনা করব লিংক নিয়ে। হ্যা অব্যশই লিংক এসইও এর অনেক একটি প্রয়োজনীয় বিষয়। এসইও এর লিংকে অনেক মর্যাদা দিয়েছেন Google তো আমি এই জন্য আজকে প্রথম বিষয়টি ধরে নিয়েছি লিংকে। তাই আমি এ বিষয়ে সুন্দর কয়েকটি আর্টিকেল আমি আপনাদের জন্য লিখতে শুরি করতে চলেছি। তো আর কথা না বাড়িয়ে আমি আজকে প্রথম আর্টিকেল আমি আপনাদের মাঝে প্রকাশ করতে যাচ্ছি।
তো আর কথা না বাড়াই সোজা চলে যাই কাজের কথায়।

উচ্চ মানের লিঙ্কগুলি পেতে আপনার ওয়েবসাইটের জন্য লিঙ্কটি তৈরি করতে সত্যিই কেবল তিনটি ভিন্ন স্থান রয়েছে। আপনার ব্লগ বা ওয়েবসাইটে সত্যিই উচ্চ মানের কন্টেন্ট প্রদান করে, আপনি স্বয়ংক্রিয়ভাবে লিঙ্ক আকর্ষণ করতে পারেন। কিন্তু এই নিবন্ধটি কি সম্পর্কে নয়। এটা লিঙ্ক বিল্ডিং নয়। যে লিঙ্ক baiting হয়। এই নিবন্ধটি তিন ধরনের উচ্চ গুণমানের লিঙ্ক যা আপনি নিজেকে তৈরি করতে পারেন। আপনি আপনার নিজের সাইটের মধ্যে আরো লিঙ্ক তৈরি করতে পারেন যা নির্দিষ্ট পৃষ্ঠাগুলিতে র্যাঙ্কিংকে উৎসাহিত করবে। আপনি চেষ্টা করুন এবং থেকে একটি লিঙ্ক পেতে কোথাও অনলাইন একটি মহান বিদ্যমান পাতা খুঁজে পেতে পারেন। অথবা, আপনি অন্য কোনও পৃষ্ঠাতে একটি পৃষ্ঠা তৈরি করতে পারেন এবং সেই পৃষ্ঠাটি লিঙ্কের একটি শক্তিশালী উৎসের মধ্যে উন্নীত করার চেষ্টা করতে পারেন। যারা সত্যিই আপনি এটি করতে পারেন একমাত্র উপায়।
আপনার বর্তমান ওয়েবসাইটের মধ্যে আরও লিঙ্ক তৈরি করা
মনে রাখবেন যে প্রতিটি পৃষ্ঠায় তার নিজস্ব যোগ্যতার পাশাপাশি ডোমেনের গুণাগুণও রয়েছে যা এটি অবস্থিত। মানুষ ডোমেন উপর অনেক ফোকাস এবং স্বতন্ত্র পৃষ্ঠাগুলি নিজেদের অবহেলা। আপনি অনেক লোক দেখতে পাবেন যারা কেবল তাদের নিজের সাইটে আছে কি না তা বাড়ানোর পরিবর্তে বহিরাগত সাইট থেকে লিঙ্ক পেতে ফোকাস। এই উপেক্ষা করবেন না ম্যাট Cutts মত গুগল reps আপনি শীর্ষ স্থান চান যে পেজগুলিতে আপনার সাইটের মধ্যে লিঙ্ক পয়েন্ট করতে প্রয়োজন আবার আবার সময় এবং বিবৃত হয়েছে। (সে কিছুটা আলাদাভাবে কথা বলে – কিন্তু সে যা বলছে সেটা হচ্ছে।)
আপনি আপনার ওয়েবসাইটের নতুন পৃষ্ঠাগুলির সংখ্যা বাড়িয়ে এবং সেই নতুন পৃষ্ঠাগুলি ব্যবহার করে সেখানে বিদ্যমান উচ্চ মূল্যের পয়েন্টগুলি নির্দেশ করে এটি সম্পন্ন করতে পারেন। আপনি কেবল আপনার ওয়েবসাইটের কাছাকাছি যেতে পারেন এবং বিদ্যমান পৃষ্ঠাগুলিতে আরও লিঙ্কগুলি যুক্ত করতে পারেন যেখানে এটি অর্থপূর্ণ করে তোলে।
আপনি কিভাবে এটা করবেন না তা নিশ্চিত করুন, আপনি যে পৃষ্ঠাগুলি লিঙ্ক করার জন্য উপযুক্ত অ্যাঙ্কর পাঠ্য ব্যবহার করেন তা নিশ্চিত করুন। আপনার নিজের ওয়েবসাইটটি আপনাকে পুরোপুরি নিখুঁত নোঙ্গর পাঠ্যটি ব্যবহার করে সেই পৃষ্ঠাটিতে লিঙ্ক করার ক্ষমতা প্রদান করতে সহায়তা করে। তাই করার সুযোগ নষ্ট করবেন না।
যদি আপনি একটি ব্লগ চালান, আপনি এটি করতে একটি এসইও স্মার্ট লিঙ্ক নামে একটি প্লাগইন ব্যবহার করতে পারেন। এটি আপনাকে নিখুঁত নোঙ্গর টেক্সট ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটের ডান অভ্যন্তরীণ পৃষ্ঠায় লিঙ্ক করতে সহায়তা করবে।

আজকে আমি এই পর্যন্তই আলোচনা করলাম। দেখা হবে আগামী পর্বে। যারা ভালভাবে বুজতে পারন নি তারা বুজে নিতে পারেন আরেকবার আর্টিকেল টি পরে। আর যুদি তাও বুজতে না পারেন তাহলে ইউটিউব থেকে অনেক বিডিও পাবেন এ বিষয়ে সেখান থেকে দেখে বুজে নিতে পারেন। আর যারা আমার পোষ্টটা পরে মোটামুটি একটা ধারনা পেয়ে গেছেন যে কাস্টম লিংক গুলো এসইও এর ক্ষেত্রে কতটুকু প্রয়োজনীয় তারা আমার পরের পর্বে যে আর্টিকেল লিখব। ওটা থেকে ভালবাবে বুজতে পারবেন আশাকরি। তারপট নিজে নিজে কাজগুলো করে আপনার ওয়েবসাইট বা ব্লগ কে ভাল একটা Ranking এ নিয়ে যেতে পারবেন। তো আমি সেই সাথে বিদায় নিচ্ছি আজকের মতো দেখা হবে আগামি আর্টিকেল এ সবাই ভাল থাকবেন।

Post View- (2)

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *